ব্রীড়াবতী ভত্তাবউয়ের জন্মদিন

ভোরের শিশির ২৯ নভেম্বর ২০১৫, রবিবার, ১২:৫১:১৯অপরাহ্ন বিবিধ ১৪১ মন্তব্য

আজকের এই দিনেঃ নভেম্বর ২৮, ২০১৫ সাল। এর কত সাল আগে তা জানা নেই তবে দিন জানা হয়েছে।

নামঃ অসংখ্য, তাই সঠিক নাম বাইরের কেউ জানেন না। তবে যে নামে বেশী পরিচিত- বাবুই, ভত্তাবউ, ভত্তাবতী, ব্রীড়াবতী, লীলা, লীলাবতী, মারদাঙ্গাবতী ইত্যাদি; ইত্যাদি।

পেশা-নামের মতোই অজানা।
নেশা-একান্তই ব্যক্তিগত।

যা করতে ভালবাসেন- অনেক। তবে যে কাজে নিয়মিত পাওয়া যায় (যেতো!) তা হচ্ছে অন্যের লেখায়, নিজের লেখায়। কখনো অভিযোগ তো কখনো অনুযোগ, কখনো ধী-স্থির তো কখনো চঞ্চলা। অর্থাৎ নিজেকে আড়াল করে রেখেও সবাইকে নিয়ে থাকতে ভালবাসেন।

পদচারণা- এককালে ডাইনোসরের পদচারণা ছিল আর এককালে অন্য কোথাও সেভাবেই পদচারণা ছিল। কিন্তু বর্তমানে ‘সোনেলা’ নামে কি এক অন্তর্জালের ঠিকানায় উনাকে দেখতে পাওয়া যায়।

পদচারণায় উপস্থিতি- ক্রমিক নং দিয়ে জানাতে হবেঃ
১) সব রকমের সোনেলা লেখনীতে উপস্থিতির চিহ্ন রেখেছেন।

২) সোনেলা নামক অন্তর্জালের ঠিকানার কর্তাদের নিকট অভিযোগ সবচাইতে বেশী দিয়েছেন ‘সোনেলা’ নিয়েই। উদাহরণঃ ‘অভিযোগ‘, ‘ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি‘, ‘ সোনেলা ব্লগ কর্তৃপক্ষের প্রতি চুড়ান্ত হুশিয়ারি ‘, ‘ বরাবর , সোনেলা ব্লগ কর্তৃপক্ষ ‘এবং আরো অনেক অভিযোগ ও অনুযোগ। সোনেলা কর্তৃপক্ষের ঘুম হারাম করে দিতেন একমাত্র উনি নিজেই।

৩) সোনেলা নামক অন্তর্জালের ঠিকানায় গান ও গানের লিরিক নিয়ে একমাত্র নিয়মিত পোস্টদাতা ছিলেন উনি। সর্বশেষ গান নিয়ে উনি যা লিখেছেন ‘ দিনে দিনে খসিয়া পড়িবে রঙ্গিলা দালানের মাটি ‘, ‘ আসুন বৃষ্টির গানের কথা বলি ‘, ‘ সবাইকে বন্ধু দিবসের শুভেচ্ছা- গানের পোষ্ট ‘। গান নিয়ে উনার মতো করে সেই অন্তর্জালের ঠিকানায় আর কেউ তেমন পোস্ট করেন নি বলেই জানা গিয়েছে।

৪) ঢং- ঘন্টার ধ্বনি নাকি অন্য কিছু তা জানাতেও উনার বিশেষ পদচারণা ছিল ‘ ঢঙ ‘ অর্থাৎ, বেড়ালে গলায় ঘন্টা বেঁধেছেন উনি।

৫) আলোড়ন- যে অন্তর্জালের ঠিকানায় উনার পদচারণা সেখানের বাকি সদস্যদের পদচারণা নিয়ে উনার বিশেষ লজ্জা প্রকাশ করেন স্বাড়ম্বরেই যা কিনা ছিল ‘ আসুন প্রশ্নোত্তর পর্বে অংশ নেই ‘ অংশ নেওয়ার পরের অবস্থান! আবার যারা বিশেষ কৌতুহল নিয়ে উনার পদচারণাকে অনুসরণ করে থাকেন তাদের জন্যেও ‘ সেই সব নারী শিকারিরা ‘ শিরোনামে মারদাঙ্গা রূপে হাজির হয়েছিলেন।

৬) সমস্যাঃ উনি নিজেকে আড়ালে রেখেও নিজের বড় দুটি সমস্যার কথা বলে রেখেছেন বেশ আগেই।

৭) গর্ব- উনি সোনেলার নারী ব্লগার হিসেবে গর্বিত।

৮) অস্থায়ী ঠিকানা- ভয় নেই আর, উনি উনার অস্থায়ী নিবাসের কথাও প্রকাশ করে দিয়েছেন উনার চুল নিয়ে বিশ্ব রেকর্ড করার আগেই ‘অবশেষে আমি‘ প্রকাশের মাধ্যমে।

৯) অনুভবে অনুরণনঃ আক্ষরিক অর্থে মুখচোরা ইনি নিজের অনুভব নিয়ে জানিয়েছেন ‘ঝরাপাতা – ১ ‘, ‘ ঝরাপাতা-২ ‘, ‘ ঝরাপাতা-৩ ‘ ও ‘ ঝরাপাতা-৪ ‘ শিরোনামে। যদিও উনি ঝরাপাতার সাথে নিজেকে মেলাতে নিষেধ না করেছেন তবুও উনার অনুভবের সাথে অনুরণন অনেকেরই ঘটে যেতে পারে বলে সতর্কতা জানানো হলো।

১০) বিবিধ- উনার বিবিধ নিয়ে বলার কিছুই নেই। উনি নিজেই প্রতিবার ‘বিবিধ’ শব্দকে নিজের সাথে নতুন করে পরিচয় করান।

এই যে একজন তারকার ব্যক্তিগত স্যাপার নিয়ে ব্যাপার জানালাম তা কিন্তু এমনিতে নয়। এখনো যারা চিনতে পারছেন না সেই তারকাকে যিনি সবার কাছে হয়েও অধরা, সেই তারকার অন্তর্জালের ঠিকানা দিয়ে দিলাম।

আজকের এই দিনের বিশেষ আয়োজন একটি মাত্র কারণে। আর তা হচ্ছেঃ

শুভ জন্মদিন আমার প্রিয় ব্লগ তারকা।

শুভ জন্মদিন প্রিয় ব্লগ তারকা
শুভ জন্মদিন প্রিয় ব্লগ তারকা

বিশেষ কিছু বলার নেই, বলার মত জানাও নেই তাই এইটুকুই জানাই।

শুভ জন্মদিন ব্রীড়াবতী ভত্তাবউ লীলাবতী
শুভ জন্মদিন ব্রীড়াবতী ভত্তাবউ লীলাবতী

দেরীতে হলেও জানাই জন্মদিনের শুভেচ্ছা।

বিঃদ্রঃ আজকের এই দিনের তথ্যসূত্রধর ‘অরুনি মায়া‘ এবং এই প্রকাশনার উৎস ‘শুন্য শুন্যালয়‘ হতে।

১২৯৭জন ১২৯৯জন
0 Shares

১৪১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ