সোনেলার উঠোনে

পাগলা জাঈদ ২৪ অক্টোবর ২০১৬, সোমবার, ০১:২৯:৫১অপরাহ্ন একান্ত অনুভূতি ৩৩ মন্তব্য

অবাধ্য অথবা অচেনা পথিকের মত অনেকদিন পর এলাম প্রিয় ব্লগ সোনেলায়। এক সময় গুবরে পোঁকার মত বিভিন্ন ব্লগে নিয়মিত লিখতাম, কালের বিবর্তনে আজকাল আর কোন ব্লগেই যাইনা কিন্তু যখনই কোথাও ‘সোনেলা’ নাম টা দেখি হৃদয় টা কেমন যেন একটা ধাক্কা খায়। যেন বহুকাল বাদে চাতকের চোখে মেঘের ঝিলিক প্রতিফলিত হয়। এই ব্লগের সবার অন্তর ছোঁয়া সখ্যতা বারবার প্রমাণ করে ভার্চুয়াল জগতেও থাকে পারিবারিক মেলবন্ধন যার প্রমাণ সয়ং আমি। এই যে এতকাল পর ফের ফিরে এলাম, সেতো আত্মার টানেই।

আমি সম্ভবত সোনেলার শিশুকালের সদস্য, এক সময় প্রবাস থেকে নিয়মিত সোনেলার ক্যানভাসে এলোমেলো অপটু আঁচড় কাটলেও দেশে ফেরার পর আর আসা হয়নি এ নাগরিক উদ্যানে, কি করে আসবো? স্মার্টফোন ভাঙি কয়দিন পরপর তার ওপর সংসারের চাপ, এবং মাথায় স্বগৌরবে জ্বলজ্বল করে দারিদ্রের মুকুট, তার ওপর আমার টুনি’র ছানা টা স্ট্যান্ডার্ড ফোর এ পড়ে, অর্থ নামক প্রজাপতির পেছনে ছূটতে ছুটতে অন্তরের খোরাক খোঁজার সুযোগ হয়ে ওঠেনি। বছর তিনেক লাগল সংসার নামক অদ্ভুত স্বর্গ এবং নিজেকে গোছাতে, আশা করছি এখন থেকে মিষ্টির দোকানের মাছির মতই নিয়মিত উড়বো সোনেলার আকাশে।

এবার কিছু জরুরী কথা- আমি একটু মুখচোরা এবং পাগলাটে স্বভাবের, ইনবক্সে সাধারণত কথা বলি খুব কম (সুন্দরীদের জন্যে এই নিয়ম শিথিল্যোগ্য :p ) পোস্টে কমেন্ট ও করি খুব কম, তবে ভাল লেখা হলে অবশ্যই কমেন্ট করব এমন কি শেয়ার ও করব। নিজে লিখতে চাই, কলমের জল কাঁদে কিন্তু সত্যিকার পঙতি বাঁধতে পারিনা তাই অন্যরা ভাল কবিতা বা গল্প বা আর কিছু লিখলে তা আমার টাইম লাইনে শেয়ার করতে কখনই কার্পণ্য করি না। ছাইপাশ লিখি অবশ্য, চাইলে পড়তে পারেন, না পড়লেও ক্ষতি নেই, আহামরি কিছু নয় তা, রাস্তার ধারের টঙের চায়ের দোকান বলতে পারেন আমার লেখা কে, সামনে পরে গেলে একটু ঢু মারবেন এক কাপ চায়ের মত লেখায় দু একটা চুমুক দিবেন, মোটামুটি গেলার যোগ্য হলে পুরো চা শেষ করবেন তারপর চলে যাবেন আর কখনো ফিরে না তাকালেও চলে, অবশ্য সামনে পরে গেলে সে কথা আলাদা।

পুরোনো ইউজার রা আমাকে ‘পাগলা জাঈদ’ নামে চিনবেন। সোনেলা তে আমি সামান্য একজন সাধারণ সদস্য হলেও কেন যেন এই উঠোন কে নিজের দোচালা পরিবারের মতই মনে হয়, সম্ভবত সেই শুরু থেকে অনেকগুলো শিশু একসাথে এই উঠোনের ঢেঁকি ধরে দাড়াতে শিখেছিলাম বলেই সম্পর্ক টা আত্মার হয়ে গেছে।

প্রতিটি যৌথ পরিবারেই একটা করে বেয়ারা ছেলে থাকে, বাঁধনহীন বিহঙ্গের মত ক্ষ্যাপা, মানুষ হয়ে হাজার বছর বাঁচতে না চেয়ে যে একদিনের ঘুড়ি হয়ে আকাশ ছুঁতে চায়, দেশ ও মানুষ কে ভালবেসে যে ছেলেটি তার পরিবারের ভারারে রাখা শেষ চালটুকু মাকে লুকিয়ে অন্যকে দিয়ে দেয় অথবা বোকার মত রুখে দাঁড়ায় অন্যায়ের সামনে আমি সেই টাইপের পাগল (আরো কিছু দুর্দান্ত খারাপ দিক আছে যা আমাকে অমানুষ হিসেবে প্রমাণ করে তাই সেগুলো বাদ দিয়ে লিখেছি)

আশা করছি-
ভাল রাখবেন, ভাল থাকবেন।

৪১০জন ৪১০জন
0 Shares

৩৩টি মন্তব্য

  • আবু খায়ের আনিছ

    ধন্যবাদ আপনাকে, আপনি যেহেতু পুরুনো সদস্য সুতরাং এটাও আপনার জানার কথা, এখানে চব্বিশ ঘন্টায় মাত্র একটি পোষ্ট গ্রহণ করা হয়। আপনার দুটো পোষ্ট দেখতে পাচ্ছি।

    মডারেটর মহোদয় বোধ করি ব্যস্ত আছেন, তবে খুব শীগ্রয় একটি লেখা মুছে দিবে। মডারেটর কে ব্যস্ত থাকতে দিয়ে নিজেই মডারেটর হয়ে গেলে ভালো হবে আশা করি ।

    • আবু জাঈদ

      বাহ! দারুণ খোঁচা দিলেন দেখছি!!!
      যদিও আমি আপনাকে চিনিনা তবুও আপনার অপমান জনক মন্তব্যে বুঝতে পারছি কোন এক কারণে আপনি আমায় অপছন্দ করেন।

      সোনেলার প্রথম দিকে এই নিয়ম ছিলনা, অবশ্য পরে নিয়ম টা চালু করা হয়, পোস্ট মুছে দেবার পরপরই আমি আবার রিপোস্ট করেছিলাম বলে আপনি দুটি পোস্ট দেখেছেন।

      আমার রিপোস্টের কারণ ছিল- আমি ভেবেছিল মডারেটর ভুল করে আমার প্রথম পোস্ট টা ডিলিট করেছেন, পরে বুঝতে পারলাম এই পোস্ট টা প্রথম পোস্ট হিসেবে সংগতি বেশি রাখে বলেই তারা এই পোস্ট রেখে কবিতা টি খসড়া তে রেখেছে।

      এবার একটু শক্ত কথা বলে রাখি- ভুল করেও আমার ব্লগে এভাবে কথা বলবেন না, কারো ধার ধেরে চলার স্বভাব নেই আমার, আপনি কে তা আমার জানা নেই, জানতেও চাইনা, শুধু আপনি জেনে রাখুন- আমি pagla jayed
      আপনার মুরব্বিদের কাছ থেকে জেনে নিবেন আমি কে।

      এটা সোনেলা ব্লগ বলে মন্তব্যের উত্তর এভাবে দিলাম, অন্য কোন ব্লগ বা এফবি গ্রুপ হলে উত্তর টা অন্যভাবেই দিতাম

      • আবু জাঈদ

        এই মন্তব্য টা শ্রদ্ধেয় মডারেটর দের উদ্দেশ্যে
        সংযত হয়ে চলাই অভ্যেস আমার কিন্তু অপমান সহ্য করতে পারিনা।
        উপরে আমার একটি মন্তব্য যথেষ্ট রূঢ় হয়েছে এবং সেজন্যে আমি দু:খিত নই।
        এতে যদি ব্লগের অন্যান্য কোন সদস্যের সমস্যা থাকে তাহলে আমি এ ব্লগ থেকে আমার আইডি ডিলিট করে স্বসম্মানে চলে যাবো।

        আমি এখানে উপর্যুপরি পোস্ট দিয়ে বিখ্যাত হতে আসিনি, আত্মার টানে এসেছি, যার আত্মায় পুরাতন বন্ধুদের জন্যে টান থাকে তার আত্মায় আত্মসম্মান বোধ ও থাকে।

        ধন্যবাদ

    • আবু জাঈদ

      http://www.facebook.com/paglajayed
      আমার এফবি আইডি, গিয়ে দেখে আসবেন প্লিজ, প্রায় ৩ হাজার মেম্বার সহ জাতীয় পর্যায়ের সংগঠন “ধূপকাঠি” এর নির্বাহী পরিচালক আমি, এফবি তে ধূপকাঠি গ্রুপের সদস্য সংখ্যা প্রায় ১০ হাজার। নিজ হাতে গড়া সে সংগঠনের গ্রুপেও আমি মাসে একটা পোস্ট দেইনা। কমপক্ষে ১০ টা ব্লগে নিয়মিত লিখতাম এবং এফবি তে কলকাতা এবং বাংলাদেশ মিলিয়ে অন্তত ৫০ টা গ্রুপের এডমিন আমি এখনো আছি, যার বেশিরভাগের নাম ও আমার মনে নেই। এবং এর মাঝে অন্তত দুটো গ্রুপ আছে যে গ্রুপ সোনেলা ব্লগের চেয়েও বেশি জনপ্রিয়। অথচ কোথাও যাইনা আমি, লেখা পোস্ট করা তো অনেক দূরের ব্যাপার

      লেখা পোস্টের কাঙাল নই ভাই আমি, হয়ত বা আবেগের বশে এখানে দুটো পোস্ট দিয়ে ফেলেছিলাম তাই বলে আপনি এমন কট্টর মন্তব্য করলেন!!!!!

      এভাবে বলতে হয়না ভাই, কেউ নতুন এলে তাকে উৎসাহ দিতে শিখুন, খোঁচা মেরে কি লাভ?

      সোনেলা তে আসার ব্যাপারে আমার একটা ছোট্ট ইতিহাস আছে যা কেউ জানেনা, সে ইতিহাসের জন্যেই আমার এ আইডি ডিলিট করলাম না, সোনেলা পরিবারের প্রতি পূর্ণ ভালবাসা রেখে বলছি এটা সোনেলার উঠান না হলে এ ব্লগে আমার সব লেখা সহ এ দুটি পোস্ট ও আমি ডিলিট করে দিতাম।

    • লীলাবতী

      জাঈদ ভাইয়া, আনিছ ভাইয়ার মন্তব্যের উত্তরে আপনি যেভাবে প্রতিক্রিয়া দেখালেন তাতে আমি কিছুটা আহতই হয়েছি। আনিছ ভাইয়া সোনেলার একজন নিয়মিত এবং সন্মানিত ব্লগার, সোনেলার সুখ দুখে নিজকে বেঁধে রেখেছেন উনি। উনি তো নিয়মটা বলেছেন, আপনি নতুন ব্লগার হলে উনি এসব বলতেন না বলেই আমার বিশ্বাস।
      আমার যতটা মনে পরে, একজন ব্লগারের প্রথম পাতায় একাধিক পোস্ট আসায় আপনি তার পোস্টে প্রতিবাদ করেছিলেন। ওই সময়ে এ নিয়ে কিছুটা ঝামেলাই হয়েছিল তার পোস্টে। তখন প্রথম পাতায় ১০ টি পোস্ট থাকত। ওই ঝামেলার পরে ব্লগ সঞ্চালক পোস্ট দিয়ে সবার মতামতের ভিত্তিতে ২৪ ঘন্টায় ১ টি পোস্ট আর প্রথম পাতায় ১০ টি পোস্টের পরিবর্তে ১৫ টি পোস্ট নিয়ম চালু করেন।
      সোনেলাকে আমরা একটি আন্তরিক পরিবারই ভাবি, একটি পরিবারে আমরা মিলে মিশে আন্তরিকতার উত্তাপ গ্রহন করতে চাই, ঝগড়া চাই না।
      আইডি ডিলেট একমাত্র মডুরা করতে পারে, আপনি পারবেন না। ফেইসবুকে নিজের আইডি নিজে ডিলেট করা যায়, ব্লগে না 🙂

    • আবু খায়ের আনিছ

      আপনি আমার মন্তব্যটাকে অপমান জনক ভাবে নিয়েছেন, আমি অপমান করার জন্য বলি নাই। আমি যখন প্রথম আসি তখন আমার ক্ষেত্রেও এমন হয়েছিল আর তখন এর চেয়ে কঠিন ভাবে একজন নয়, কয়েকজন আমাকে সাবধান করেছিল। শুধু সাবধান নয়, এটাও বলেছিল যদি নিয়ম মানতে না পারি তাহলে যেন চলে যাই, সাথে আরো কিছু কথা ছিল যেগুলো না বলি।

      নতুন কেউ হলে তাকে উৎসাহিত করি নাকি ভিন্ন কিছু করি তা সবাই জানে, এবং আমি কেমন ব্লগার তাও সবাই জানে এটা বলতে আগ্রহী নয়।
      আপনি পুরাতন তাই এভাবে বলেছিলাম, মডারেটরদের কে কষ্ট না দিয়ে নিজেই মডারেটর হয়ে যান। আপনি যেহেতু পুরাতন ব্লগার তাই নিয়ম জানাটা আাপনার জন্য স্বাভাবিক আমি তাই ভেবেছিলাম, কিন্তু আপনি যে একেবারেই বেপাত্তা হয়ে গিয়েছিলেন, কোন খোঁজ খবর রাখেন নি তা আমি জানতাম না।

      আপনার ফেইজবুক প্রোফাইল ঘুরে আমার কোন লাভ নেই, আপনি পঞ্চাশটা গ্রুপের এডমিন তা দিয়েও আমার বা আমাদের কিছু আসে যায় না। আপনি অনেক বড় এবং জনপ্রিয় মানুষ, আপনার মনটাও নিশ্চয় অনেক বড়।

      আমার মত অখ্যাত আর এত ছোট মানুষের সাথে আপনার বিরোধ মানায় না ভাই, নিজের অবস্থান থেকে সরে এসে আপনি যে ইঙ্গিত দিলেন তা আপনার এত বড় স্ট্যাটাস এর সাথে যায় না।

      আপনি পুরাতন বলেই আমি এমন ভাবে কথাটা বলেছিলাম, কিন্তু আপনি এভাবে রিঅ্যাক্ট করবেন বুঝতে পারিনি।

      ”যাইহোক আমার কিছু বলার নাই, ব্লগ কতৃপক্ষ যদি মনে করে আমি বেয়াদবী করেছি তাহলে আমি কথা দিচ্ছি আমার বেয়াদবীর জন্য কান ধরে এখান থেকে বের হয়ে যাব। আমি কোন ভাবেই চাইনা আমার জন্য সোনেলায় কোন বিশৃংখলা তৈরি হোক, সোনেলার প্রিয় ব্লগারদের লেখা পড়তে পারব এটাই আমার জন্য অনেক কিছু। অভিজ্ঞ ব্লগার আসুক সোনেলায়, সোনেলার উঠুন ভরে উঠুক উজ্জল তারায় এই কামনা করি আমি সব সময়।”

      আইডি ডিলেট করে দেওয়া বা ফেইজবুকে আপনি কিভাবে কি করতেন এগুলো কোন ভালো অর্থ বহন করে না, এই টুকু বোধ আপনার আছে নিশ্চয় আশা করি।

      ভালো থাকুন, হ্যাপি ব্লগিং।

    • আবু জাঈদ

      আমি আমার পুরাতন এবং নতুন কমেন্টের জন্যে দু:খিত আনিছ ভাই।
      লীলার মন্তব্য থেকে মনে পরল অনেক আগে আপনার সাথেই নাকি একাধিক পোস্ট নিয়ে বিরোধে জড়িয়ে ছিলাম।
      আমি সত্যি দু:খিত ভাই, আশা করছি ক্ষমার চোখে দেখবেন সব।
      একসাথে থাকলে ঝগড়া বা অভিমান থাকতেই পারে, আসুন সব ভুলে বন্ধুত্বকেই মনে রাখি 🙂
      হ্যাপি ব্লগিং

  • শুন্য শুন্যালয়

    পাগলা জাঈদ ভাইয়া স্বাগতম আপনাকে আবারো সোনেলায়। ফিরে ফিরে আসুন সোনেলার আঙ্গিনায় শুভেচ্ছা রইলো অবিরত।
    ২৪ ঘন্টায় দুইটা পোস্ট যেহেতু দেবার নিয়ম নেই সোনেলায়, আপনার একটি পোস্ট খসড়ায় নেয়া হয়েছিল, আপনি আবার পোস্ট করে দিয়েছেন সেটা।
    যাই হোক অনেকদিন পর ফিরে আসায় কষ্টটুকু মানা গেলো। ভালো থেকে লিখুন বেশি করে। ২৪ ঘন্টা পার হলে লেখাটি পোস্ট করে দেবেন অথবা নীচে সময় নির্ধারন করে প্রকাশ করে দিতে পারেন।
    শুভেচ্ছা আবারো -{@

  • মৌনতা রিতু

    শুভেচ্ছা ও স্বাগতম সোনেলায় আবারো আপনাকে। যেহেতু আপনি আমাদের অনেক সিনিয়ার ব্লগার তাই পাশে থাকবেন আশা করছি।
    ভাল থাকুন, নিয়মিত লিখুন। ধন্যবাদ।

  • মনির হোসেন মমি(মা মাটি দেশ)

    সোনেলা বিনি সুতার মালার বন্ধনে আবদ্ধ আমরা মায়া এখানে সুতো।আবারও শুভ কামনা তবে কোন কিছু লেখা বাদ দিবেন।লিখুন অন্য কৌশলে যা থেকে আমরা কিছু জ্ঞান অর্জন করতেও পারি -{@

    • আবু জাঈদ

      লেখার নেশা আমার রক্তের স্রোতে মিশেছে বহু আগে। চেষ্টা করব অন্য কিছু লিখতে।

      মা মাটি দেশ কী ফেসবুক গ্রুপ? যদি তাই হয় তো সেখানে আমার কিছু ভাল বন্ধু আছে। মিজান ভাই, কামরুল, সীমা ওরা আমার খুবই ভাল বন্ধু যদিও আপনাদের গ্রুপে আমি নেই, সম্ভবত ২০১২ তে গ্রুপ লিভ করেছিলাম, তবে বন্ধুত্ব এখনো অটল।

      আরেকটা কথা, আপনাদের গ্রুপ টা চমৎকার

  • নীলাঞ্জনা নীলা

    আপনার পুরোনো কয়েকটি লেখা পড়লাম। কিছুতেই অস্বীকার করা যায়না যে আপনি খুবই ভালো লেখেন।
    যাক আবার ফিরে এসেছেন। এবারে আবার পড়তে পারবো।
    লিখুন, এবং আমরা সবাই আনন্দ নেই।

    পুনরাগমনের জন্য স্বাগতম।

  • লীলাবতী

    শুভ প্রত্যাবর্তন পাগলা ভাইয়া 🙂 আপনাকে সোনেলায় আবার দেখে ভাল লাগছে খুবই। সোনেলার প্রথম দিকের অনেক কথা মনে এসে গেলো। অল্প কয়েকজন ব্লগার ছিলেন তখন সোনেলায়, আপনিও তাদের মধ্যে একজন ছিলেন। ভেবেছিলাম পুরানো ব্লগারগন চলে গেলে আর আসেননা, আপনি ফিরে এসে আমার ভাবনাকে মিথ্যে প্রমান করে দিলেন।
    ভাল লেখেন আপনি, নিয়মিত লিখে আমাদের আপনার লেখা পঠনের সুযোগ দেবেন আশাকরি। -{@

    • মোঃ মজিবর রহমান

      নিজে লিখতে চাই, কলমের জল কাঁদে কিন্তু সত্যিকার পঙতি বাঁধতে পারিনা

      অফিস সংসার চালিয়ে আস্তে হয়। মনে মাথায় অনেক কিছুই ঘুরপাক খায় সময়ের অতল গহীনে হারিয়ে জায় শব্দ বুননে সময় না হয়ার জন্য। ভাল বলেছেন। অনেক দিন পরে এলেন ধন্যবাদ ভাইয়া।

      যেন বহুকাল বাদে চাতকের চোখে মেঘের ঝিলিক প্রতিফলিত হয়। এই ব্লগের সবার অন্তর ছোঁয়া সখ্যতা বারবার প্রমাণ করে ভার্চুয়াল জগতেও থাকে পারিবারিক মেলবন্ধন যার প্রমাণ সয়ং আমি। এই যে এতকাল পর ফের ফিরে এলাম, সেতো আত্মার টানেই।

      তাই জাইদ ভাই সব ক্ষেত্রে কম বেশি ভুল বুঝাবুঝি হয় তাই এগুল এড়িয়ে আমরা সবাই ভাল থাকি সকল সনেলা ভাই ভাই হয়ে সকলের হ্রিদয়ে।

      সোনেলা তে আসার ব্যাপারে আমার একটা ছোট্ট ইতিহাস আছে যা কেউ জানেনা, সে ইতিহাসের জন্যেই আমার এ আইডি ডিলিট করলাম না, সোনেলা পরিবারের প্রতি পূর্ণ ভালবাসা রেখে বলছি এটা সোনেলার উঠান না হলে এ ব্লগে আমার সব লেখা সহ এ দুটি পোস্ট ও আমি ডিলিট করে দিতাম।

      ভাই জাইদ অন্তরাত্বায় যখন সনেলা তখন অল্প কিছু র জন্য প্লিজ ন রাগ অফুরন্ত হাসি আনন্দ।
      শুভেচ্ছা রইল।

  • রিমি রুম্মান

    তিন বছরেরও অধিক সময় ধরে সোনেলায় লিখছি। তোর কোন এক লেখায় মন্তব্য করতে এসে সোনেলা পরিবারের একজন হয়ে যাই। সেই থেকে এখানে আছি, অথচ তুই উধাও হয়ে গেলি। যাক্‌ আবার এসেছিস দেখে ভাল লাগছে। শুভেচ্ছা -{@

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ