এখন চলছে গরমকাল, গরমকালে আমাদের দেশে অনেক গরম পড়ে।( এজ ইফ অন্য দেশে শীত কালে গরম পরে থাকে) তাই এই সময়ে ত্বক আর চুলের প্রতি বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। আসুন জেনে নেই কিছু সহজ (!!!) টিপস যা আপনাকে এই গরমেও লাবণ্যময় থাকতে সাহায্য করবে।
প্রথমেই আসি ত্বকের যত্ন প্রসঙ্গে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে বাইরে থেকে এসে ঝটপট একটা মূলা (গরমের দিনে মূলা!!) বেটে রস মুখে লাগিয়ে রাখুন বিশ মিনিট। (বাইরে থেকে ক্লান্ত হয়ে ফিরে মূলা বাটার ধৈর্য না থাকলে আপনি সুন্দ্রী হবার যোগ্যতা রাখেন না)
আপনার ত্বক যদি শুষ্ক হয় তাহলে দুই চামচ আধা ভাঙ্গা চালের গুঁড়া, এক চামচ চিনি, চারটে লবঙ্গ, তিনটে এলাচ, দুটো দার চিনি, একটা তেজপাতা, আধা চামচ গোলাপ জল, এক চামচ বাদাম বাটা, এক কাপ দুধ আর খানিকটা কেওড়ার জল মিশিয়ে মুখে লাগান।
আপনার ত্বক যদি মিশ্র হয় তবে মুখের এক পাশে মূলার রস আর আরেক পাশে এই প্যাকটি লাগান। বিশ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ( কোনও অবস্থাতেই কেরোসিন কিংবা তরকারির ঝোল দিয়ে মুখ ধুবেন না)।
চুল হল নারীর সৌন্দর্যের মূল নিয়ামক (মাথার চুলের কথা বলছি)
গরমে চুল পড়ে যাওয়া একটা কমন সমস্যা। এথেকে পরিত্রাণ পেতে দুই চামচ রসমালাই এর সাথে এক চামচ চা-পাতা আর গরমে খুব সহজলভ্য কাঁঠালের আঠা মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগান। এভাবে তিন ঘন্টা রাখুন চুল পড়া জীবনের তরে বন্ধ হবে।
মুখের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে একটি ডাবের খোসা ছাড়িয়ে নিন। এর সাথে ডিটারজেন্ট পাউডার আর লেবুর রস মাখিয়ে আয়নার উপর ঘসুন সপ্তাহে দুইদিন। আরো ভাল ফলাফল পেতে আয়নার উপরে একটি এনার্জি সেভিং বাল্ব লাগান। এবার সেই আয়নায় দিনে চব্বিশবার করে মুখ দেখুন।
গরমে রোদে পোড়া দাগ থেকে রক্ষা পেতে ছাতা ব্যাবহার করুন। ছাতা একটি রূপচর্চার অত্যন্ত সাশ্রয়ী পদ্ধতি। কারন আপনি চাইলে যে ছাতাটি রোদের জন্য ব্যাবহার করবেন সেটি বৃষ্টির দিনেও ব্যাবহার করতে পারেন।
অফিসে বা কলেজে যেতে কি পোষাক পড়ছেন তাঁর উপর নির্ভর করবে আপনার সৌন্দর্য ও আরামের ব্যাপারটি। গরমে আপনি আপনার ইচ্ছামত শাড়ি, সালোয়ার কামিজ, ফতুয়া কিংবা গেঞ্জি- শার্ট- প্যান্ট পড়ে অফিসে যেতে পারেন। তবে কোনও অবস্থায়ই পর্দা কিংবা বালিশের কভার পরে আসবেন না। কাপড়ের ম্যাটেরিয়াল হতে পারে সুতি, সিল্ক, সিনথেটিক, জর্জেট, তসর কিংবা টিস্যু। নাইলন কিংবা রট আয়রনের কাপড় পড়া থেকে বিরত থাকুন।
এই গরমে আপনি এই টিপস গুলো মেনে চললে ছবিতে দেখানো মডেলের মত সুন্দরী হয়ে উঠবেন। তা আপনি এখন দেখতে যা ই হন না কেন।
(চলবে)

৫২৮জন ৫২৮জন
0 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ