ব্যাচেলরদের হা-পিত্যেশের দিন শেষ। আজ আমি শিখিয়ে দিবো মায়ের থেকে, বউয়ের থেকে দূরে থেকেও কিভাবে আপনি শীতের পিঠা অল্প সময়ে,অল্প খরচে বানাবেন নিজহাতে। আসুন আজ শিখি দুধ চিতই বানানো। এক্কেবার বারে কম খরচে, কম ঝামেলায়, কম সময়ে !

কেনাকাটা পর্বঃ
>>>পিঠার দোকানে চলে যান সোজা। ৪টা চিতই পিঠা কিনে নিন মাত্র ২০টাকা খরচা করে। ওই দোকানে ভাপা পিঠা তৈরী হলে দোকানি খালাকে বলে একটু নারকেল নিয়ে আসুন (আমি যেটা করে থাকি :p )

>>> আধা কেজি প্যাকেট দুধ কিনুন (আড়ং বেষ্ট), বেশি না ১০টাকার চিনি কিনুন। কেনার সময় ২টা তেজপাতা আর ২/৪টা লবঙ্গ চেয়ে নিয়ে আসুন পরিচিত থাকলে।(পাঁচ টাকার এলাচি,লবঙ্গ,দারুচিনি কিনে নিতে পারেন)। গুড় পেলে আরো ভালো। খেজুরের গুড় অবশ্যয়ই।

প্রস্তুতপ্রনালীঃ 
>>>দুধ জ্বাল দিন উত্তম রূপে ১০ মিনিট(দুধের সাথে হালকা একটু পানি মিশিয়ে নিবেন), ঘন হওয়ার আগেই চিনি,নারকেল মিশিয়ে নিন। দুই-চারটা লবঙ্গ আর তেজপাতা ছেড়েদিন। তারপর উঠিয়ে ফেলুন চুলা থেকে।

>>> এবার পিঠা ছেড়ে দিন । সকাল পর্যন্ত ধৈর্য্য ধরে অপেক্ষা করুন।

ভক্ষণপর্বঃ
সাতসকালে উঠে পিঠা খাবানে চেটেপুটে (ব্রাশ করতে ভুলবেন না কিন্তু 😀  )। খাওয়ার সময় নিষ্ঠুর আপুদের চেহারাগুলো মনে করবেন আর বলবেন আগের যুগ শেষ, আমরাও পারি  ।

আজকের রেসিপি ফেইসবুকে ছবিসহ দিয়েছি সাথে সব আপুদের ট্যাগানো হয়েছে। যাদের মধ্যে বেশির ভাগ আপুই দেখিয়ে দেখিয়ে পিঠাপুলি,খাবারের রেসিপি, জিভে জল আসা ছবি দিয়ে আমাদের হা-পিত্যেশ আরো বাড়িয়ে দেন।   

আমার তৈরী দুধ চিতই 😛

সর্বমোট খরচঃ(২০+২৮+১০)=৫৮টাকা মাত্র।

তো হয়ে যাক শুরু।

৮৯৯জন ৮৯৯জন
0 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ