এই আমি

রোকসানা খন্দকার রুকু ১ জানুয়ারি ২০২৩, রবিবার, ০৩:৩৩:৫৪অপরাহ্ন একান্ত অনুভূতি ৩ মন্তব্য

আম্মিজানকে টাকার হিসাব দিতে দিতে আরও একটা বছর কমে গেল জীবন থেকে। জীবনের বয়স ক্রমশ কমতে কমতে মৃত্যুর দিকে এগোচ্ছে। মৃত্যু বড় কুতসিত, তবুও আমরা তার দিকেই এগোই।

 

এমন এক বছরের শেষদিনে আমার নানীমাকে হারিয়েছিলাম। আমরা সবাই হারাবো এটা ভাবলে আনন্দ হয়না, কষ্ট হতে থাকে। সেজন্য আমার বিশেষ কোন দিন নেই,  আনন্দ আমার সয় না, আমি কাউকে উইশও করিনা।

 

বাইরে প্রচুর আতশবাজি হচ্ছে । বাসার ভাড়াটের ছেলেমেয়েরা আমার জানালার সামনের ফাঁকা মাঠে জমিয়ে পিকনিক করছে দেখতে ভালো লাগছে। এখনকার ছেলেমেয়েরা অনেক স্বাধীন,  আমরা এতোটা পাইনি।

 

বছর বদলায় আমি বদলাই না। কথা আচরন কোনটাই না। শুধু শুধু সিরিয়াস হবার মতো একটা ভান ধরি। কেউ একফোঁটা ভালবাসলে তাকে হাজার ফোঁটা ভালোবাসি। বিরক্ত হয়ে সে পালিয়ে যায়। আমি দুর থেকে ভালোবাসা আরও অনেগুন বাড়িয়ে দেই।

আম্মি, আমাকে এজন্য বলে মাথানষ্ট, টাল মহিলা। আমি খুশি হই, হাসি দেই। জীবনে শাসন করবার, বুঝবার, ভালোবাসবার, আশ্রয় দেবার, বুকের ভেতর শক্ত করে আগলে রাখবার একটা মানুষ ভীষন জরুরী। মা ছাড়া যা দ্বিতীয় আর কাউকেই পাইনি।

 

আমি কাউকেই কোনকিছু চাপিয়ে দেই না। স্বাধীনতা সবার জন্মগত। তবুও বাইরের কঠোর ভাবটা ধরে রাখতে মাঝেমাঝে রেগে যাই। কোনদিনই তার রি- এ্যাকশান ভালো আসে না। আমাকে ভুল বোঝে এবং ছেড়ে চলে যায়। তখন আমার হাসি পায়- সত্যিকার ভালোবাসা কোনদিন ছেড়ে যায় না।

 

নতুন বছরে আমি চাই অনেক টাকা হাতে আসুক। জীবন ভর যে টাকার মূল্যায়ন করিনি, নিজের জন্য রাখিনি, সবার প্রয়োজনে বিলিয়ে দিয়েছি। আমার প্রয়োজনে,  বিপদে, অসময়ে তারা অচেনা চোখে তাকিয়েছে। কিংবা সামান্য টাকার জন্য সম্পর্কই শেষ করে দিয়েছে। তো, খারাপ শোনালেও টাকা ভালোবাসার চেয়েও দামী বলে মনে হয় আজকাল। টাকা না থাকলে কেউ পাশে থাকে না।

 

আর তোমাকে বলছি, আমাদের ফেব্রুয়ারী আর দুটো ঈদে সামান্য কেনাকাটা। বছরে দুটো ট্যুর একটা দেশে একটা বাইরে। দেশী মাছ আর মোটা চালের ভাত আর জঙ্গলেই বসবাস করতে চাই!

প্রচন্ড জ্বরে- ঘোরে আবেগী হই, তুমি তুমি করি। এর বেশি নিজেকে একফোঁটা বদলাতে চাই না। কারন আমিত্ব ছেড়ে কেউ বাঁচে না। এখন আমার এই জঘন্য আমিটাকে যদি টলারেট করতে পারো, পাশে রাখতে চাও, রাখো আর না চাইলে – চেয়ে চেয়ে দেখলাম তুমি চলে গেলে এই গান গাইবো। তুমি কান্নাও খুঁজে পাবেনা। ওটা আমি ভালো গিলতে পারি!

অনেক অনেক ভালো থাকুক সবাই।  ভালোবাসা রইলো ❣️❣️❣️

৪০০জন ৩২৫জন
0 Shares

৩টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ