আগাম শুভ জন্মদিন নানা

নীলাঞ্জনা নীলা ২৪ ডিসেম্বর ২০১৫, বৃহস্পতিবার, ১০:২২:০৬পূর্বাহ্ন একান্ত অনুভূতি ৩৪ মন্তব্য
বেগুণী আলোর খেলায়...
বেগুণী আলোর খেলায়…
জীবনের পরতে পরতে কতোকিছু ঘটে গেলো এবং যাচ্ছে। ভালো-মন্দে, রাগ-অভিমানে, জোড়ে-বেজোড়ে, ভালোবাসা-অবহেলায় একটা জীবন চলতেই থাকে, চলতেই থাকে। ভোরের কুয়াশার ভেতর দিয়ে যখন ছুটি ব্যস্ততার জীবনে, ওরই মধ্যে কতো কতো কথা হয়ে যায় প্রিয়জনদের সাথে। জানা হয়ে যায় কেমন কাটছে সময়। ভালোই লাগে এমন জীবন। কেন এতো কথা? আসলে এ মাসটা আমার খুব প্রিয় একটি মাস। ডিসেম্বর, যেখানে আমি নিজেকে খুঁজে পাই। নিজেকে পাওয়া মানে ভালোবাসা-স্নেহ-মায়া-মমতা পাওয়া। এ মাসে আমার প্রিয় চারজন মানুষের জন্মদিন। তার মধ্যে একজন হলো আমার নানা জিসান শা ইকরাম। মানুষটিকে ভালোবাসি, আর তাই কিছুতেই পারিনা রাগ করে থাকতে।
নানা,
কেমন আছো তুমি? জানি অনেক ভালো আছো। কিন্তু গভীর রাতে যখন ঘুমাইতে যাও, তখন নিজের মধ্যে অনেক হিসাব-নিকাশ করো। তাই না? কয়েকটা দীর্ঘশ্বাস ধাক্কা খায় ঘরের দেয়ালে। মানুষ জানো নানা সব পায়, কিন্তু শান্তি পায়না। তবে স্বস্তিটুকু পায়। প্রত্যেকের জীবনে একজন মানুষ থাকে, যার কাছে স্বস্তি পাওয়া যায়। আর যে স্বস্তি এনে দেয়, তার কোনো স্বার্থ থাকেনা। তেমন মানুষ যদি পাও, কখনো তার কাছে কিছু গোপন রেখো না। ন্যায়-অন্যায় সব বলতে হয়। সে রাগ করবে, কিন্তু তোমাকে বোঝাবে। দূরে সরে গেলেও কিছুতেই ছেড়ে যাবেনা। আজ তোমার জন্মদিনে কেন এসব বলছি জানো? ভালোবাসি বলে। তোমার ভালোয় অনেক আনন্দ পাই, কোনো কষ্টে পাই যন্ত্রণা। তোমার সম্পর্কে কেউ যদি ভালো বলে, মনটা নেচে ওঠে এই তো আমার নানা। আমার বুইড়া।
মনে আছে বহু বছর আগে একবার বলেছিলে, “নাত্নী আমারে একটা চিঠি দিলিনা।” নেও এই যে তোমার জন্য চিঠি। অনেক সুন্দর কইরা লিখতে পারলাম না। মন খারাপ কইরোনা। অনেক ব্যস্ত আমি। ভাবতেও পারবা না। সারাদিনের দৌঁড়ের পর এসে বাসার সব কাজ, রান্না সেরে এই মাত্র বসলাম। আবার অনেক ভোরে কাজ। কিন্তু মনে হলো কাল তো আমার মরার সময়ও নেই। আগেই দিয়ে দেই তোমায় জন্মদিনের শুভেচ্ছা।
শুভ জন্মদিন বুইড়া। বড়দিনের আনন্দ আর তোমার জন্ম একই দিনে। এমন পবিত্র দিনে একজন শুদ্ধ মনের মানুষ হয়ে বেঁচে থাকো, সুস্থ থাকো, ভালো থাকো। আই লাভ ইয়্যু। আমার এই ভালোবাসাটাকে যত্ন দিও, জয়ী হবে সবক্ষেত্রে। এই গ্যারান্টি দিলাম।
তোমার নাত্নী।
হাসির দোলায়...
হাসির দোলায়…
১৯০৩জন ১৯০৪জন
0 Shares

৩৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ