ফিরে দেখা ০১
ইবোলা ভাইরাস সহ পশ্চিমা বিশ্বের বিভিন্ন ঘটনার আলোকপাত।
ফিরে দেখা ০২
ভারতীয় তারকাদের সমালোচনা যেনো মিডিয়া জগতের এক আনন্দঘন পরিবেশ।
ফিরে দেখা ০৩

ফিরে দেখা০৪

খেলোয়ার ক্যালিস/ স্মিথের অবসরের বছর।
ফিরে দেখা ০৫

মেসি,রদ্রিগেজ,নয়ার সেরাদের নিয়ে চমকপ্রদ রিপোর্ট।
ফিরে দেখা০৬

আলোচিত একটি ভিডিও।
ফিরে দেখা০৭

আলোচিত বিশ্বকাপ ফুটবল ২০১৪।
ফিরে দেখা ০৮
উইকিপিয়া  তৈরীকৃত ভিডিওতে বিভিন্ন ঘটনার আলোকপাত।
ফিরে দেখা ০৯

অমলিন কার্ল মার্কসকে ফিরে দেখা।
ফিরে দেখা১০

নারায়ণগঞ্জের সেভেন মার্ডার।
ফিরে দেখা ১১

আলোচিত সাকিব আল হাসানের শাস্তি প্রসঙ্গ।
ফিরে দেখা ১২

বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্ক
ফিরে দেখা ১৩

বিশ্ব ধনীদের উৎথান পতন।
ফিরে দেখা ১৪

সাংসদদের হাস্যরস তথ্য
ফিরে দেখা ১৫

গত ২০১৪ এর জাক জমকঁ বর্ষ বরণ
ফিরে দেখা ১৬

বিশ্বকাপ ফুলবলে যশোহরে রমরমা ভাব।
ফিরে দেখা ১৭

মিলিয়ে নিতে পারেন আপনার ২০১৪ সালের রাশি ফলের সাথে মিলে গেছে কি জীবনের প্রাপ্তি-অপ্রাপ্তি তথ্য?
ফিরে দেখা ১৮

গণতন্ত্রের বছর ২০১৪
ফিরে দেখা ১৯

চার ছক্কা হৈ চৈ গানটি ছিল বছর জুড়ে আলোচিত।
ফিরে দেখা ২০

বিতর্কীত ৫ই জানুয়ারীর জাতীয় নির্বাচন।
ফিরে দেখা ২১

অন লাইন চিত্রে বিতর্কীত হেফাজতের শাপলা চত্ত্বর।
ফিরে দেখা ২২

বছরের শেষ আলোচিত হরতাল।বি এন পির ডাকা সভাকে কেন্দ্র করে ছাত্রলীগ পাল্টা সভা করতে চায় গাজীপুরে ।অবশেষে সেখানে ১৪৪ ধারা এর প্রতিবাদ হিসাবে বি এন পি হরতালের ডাক দেয়।সম্ভবত সোমবার ছিল বছরের শেষ হরতাল
ফিরে দেখা ২৩

আরো একটি চমকপ্রদ খবর।সারা রাত্র রামায়ণ পড়ে সকালে কয় সীতা কার বাপ,এমনো হাজারো কথার ভূল ঝুড়ির পর অবশেষে ফায়ার সার্ভিসের উদ্ধার কর্ম কর্তারা অপারগতা স্বীকার করেন পরে স্বেচ্ছা সেবী দু’জন কি ভাবে যেন বাচ্চাটি পেয়ে হিরো হয়ে গেল সন্দেহ জনক এমন কাজটি যদিও সত্য যে বাচ্চাটি আসলে সে কি না।১৭” ব্যাসার্ধে ৬ইঞ্চি বাদ দিলে অবশিষ্ট থাকে ১১ ইঞ্চি এই ১১ইঞ্চির ভিতর দিয়ে কি ভাবে একটি ৩/৪ বছরের বাচ্চা নীচে পড়বে, আমার জানা নেই আপনারদের জানা থাকলে বলতে পারেন, এ দিকে প্রান প্রিয় সরকারের উদ্ধারকৃত সংস্হাগুলোর ঘুম যেন হারাম কনকনে শীতে সারা রাত্র কত বৈজ্ঞানিকগীরি করে শেষে রেজাল্ট চমকপ্রদ! কিছু জনগণে বা সরকারী টাকার অপচয় মাত্র ..বিশেষ বিচক্ষনতার পরিচয় দিলেন আওয়ামিলীগের স্বররাষ্ট্র প্রতিমন্ত্রী।শেষ উদ্ধারের ভিডিও ক্লিপ
ফিরে দেখা ২৪

নিয়ন্ত্রণহীন ছাত্রলীগ…সারা বছর ছুড়েই ছিল ছাত্রলীগের তান্ডব নিয়ে নিউজ…কোথাও না কোথাও শুনা যেত ছাত্রলীগের নিজেদের মাঝে ভাগ বাটোয়ারা নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ
ফিরে দেখা ২৫
প্রশ্ন পত্র ফাসঁ…এমন কোন পরীক্ষার প্রশ্ন যার প্রশ্ন পত্র পরীক্ষার আগেই বাজারে বাংলা লিং ধরে বিক্রি হয় না।কিসের পড়ালেখা যে দেশে সকল পরীক্ষার সার্টিফিকেট ক্রয় করা যায় তবে সেই দেশে ছেলে মেয়েদের লেখা পড়া করাতে পরিবারের অর্থের অপচয়ের কোন প্রয়োজন আছে কি?
ফিরে দেখা ২৬
সম্প্রতি বিশ্বের ১০০ জন প্রভাবশালী তারকার নামের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। প্রথমবারের মতো এ তালিকায় ঠাঁই পেয়েছে মার্কিন গায়িকা ও অভিনেত্রী বিয়ন্স নোলসের নাম। ১১৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করে ২০১৪ সালের তালিকায় শীর্ষস্থান দখল করেছেন।
ফিরে দেখা ২৭
জাতীয় সঙ্গীত গেয়ে বাংলাদেশ বিশ্ব রেকর্ড গড়ল।
ফিরে দেখা ২৮
মাইক্রোসফট মোবাইল ডিভাইস অ্যান্ড সার্ভিসেস (mmds) বাংলাদেশ বিশ্বের বৃহত্তম সেলফি তোলার রেকর্ড গড়েছে।
ফিরে দেখা ২৯
২০০৯-২০১৪ পর্যন্ত বাংলাদেশের মানবিধীকারের একটি পূর্নাঙ্গ রিপোর্ট।
ফিরে দেখা ৩০
বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে স্বাগতিক বাংলাদেশ সফর কারী জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার মাধ্যমে ক্রিকেট ইতিহাসে নতুন স্থান নিজেদের করে নিল বাংলাদেশর মুশফিক বাহিনী।এক বা দুই বছর নয়,টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১২৮ বছরের সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের মালিক হলো বাংলাদেশের দামাল ছেলেরা।
ফিরে দেখা ৩১
মহান বিজয়ের ৪২তম বর্ষপূর্তিতে বাংলাদেশের তৈরি মানব পতাকাটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশ সময়  ৪ জানুয়ারী ২০১৪ এ স্বীকৃতির খবর প্রকাশ করা হয় গিসেন ওয়ার্ল্ড রেকর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে
ফিরে দেখা ৩২

রায়ের প্রতিক্রিয়ায় জামায়াতে ইসলামীর সহিংসতার খবর আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে বেশ গুরুত্বের সঙ্গে। তবে গণজাগরণ মঞ্চ ও দেশের সাংস্কৃতিক কর্মীদের রায় প্রত্যাখ্যান করে বিক্ষোভের খবরটি সেভাবে উঠে আসেনি আন্তর্জাতিক গণমাধ্যমে।যুদ্ধা পরাধীদের বিচার নিয়ে আন্তজার্তিক মহলের ভাব ছিল যড়যন্ত্র মূলক।তাদের কারো মতে গোলাম আজম ছিলেন আধ্ধ্যাতীক নেতা কেউ বলেছেন বলেছেন হিটলার।আর আমাদের হারানো বীর সন্তানদের ক্ষতি গ্রস্হ্যদের মনে শান্তি আসে স্বাধীনের ৪৩টি বছর পর।
ফিরে দেখা ৩৩
গত প্রায় সাড়ে চার বছরে ১৩ শীর্ষ যুদ্ধাপরাধীর বিচার শেষ হয়েছে। স্বাধীনতাবিরোধী রাজাকার আলবদর বাহিনীর নেতা ১২ জন যুদ্ধা পরাধীর মধ্যে নয় জনের মৃত্যুদণ্ড এবং তিন জনের আমৃত্যু জেল দেয়া হয়। একজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।এটাকে আওয়ামিলীগ সরকারের বড় সাফল্য বলা চলে।
ফিরে দেখা ৩৪

বর্বর পাকিস্হানের তালেবান পাকিস্হানের একটি স্কুলে বোমা হামলায় ক্ষত বিক্ষত করে কোমল মতি শিশুদের যা নিঃসন্দেহে ঘৃণার কাজ।একটানা গুলি চলে পরের দশ মিনিট। তত ক্ষণে আর কেউ দাঁড়িয়ে নেই অত বড় ঘরটায়। শুধু অস্ফুট কিছু গোঙানির শব্দ। দশ মিনিট পর গুলিবৃষ্টি থামল। মিনিট খানেকের বিরতি। তার পর ফের। তবে এ বার আর এলোপাথাড়ি গুলি নয়, গোঙানির শব্দ লক্ষ্য করে করে বন্দুক চালাতে থাকে জঙ্গিরা। “আমি প্রাণপণে চুপ করে ছিলাম। এটুকু বুঝতে পারছিলাম, মুখ থেকে একটাও শব্দ বেরোনো মানে মৃত্যু,” বলে এহসান। মিনিট পনেরো পরে বাইরে থেকে গুলির শব্দ ভেসে এল। সেনা কর্মীরা এসে পাল্টা গুলি চালাচ্ছেন। সেই শব্দেই জঙ্গিরা হল ছেড়ে বেরিয়ে যায়। এহসান বলে, “তার পরেও আমি ভয়ে নড়তে পারিনি।” প্রায় দশ মিনিট পর সেনাকর্মীরা এসে উদ্ধার করার আগে পর্যন্ত বুলেট বেঁধা হাত নিয়ে বেঞ্চের নীচেই পড়ে ছিল সে। স্কুলের ওই হলঘর থেকেই পরে প্রায় একশো জনের দেহ উদ্ধার হয়েছে।সময়ের কন্ঠস্বর।
ফিরে দেখা ৩৫

সিরিয়ায় বোমা হামলায় ৩৩ জনের মৃত্যু।
ফিরে দেখা ৩৬
৫ই জানুয়ারী জাতীয় নির্বাচনে ক্ষতিগ্রস্হ সংখ্যা লঘুদের আহাজারী।
ফিরে দেখা ৩৭

সোমবার গভীর রাতে দলীয় কোন্দলে নিহত হন যুবলীগ নেতা রিয়াজুল হক মিল্কি। তাকে হত্যার অভিযোগে সিসি ক্যামরায় ধারণকৃত ছবি দেখে তারই রাজনৈতিক সহযোগী অপর যুবলীগ নেতা এইচএম জাহিদ সিদ্দিকী তারেককে গ্রেফতার করে র‌্যাব। র‌্যাবের বক্তব্য অনুযায়ী বুধবার রাতে তারেকের সহযোগিরা র‌্যাবের কাছ থেকে ছিনিয়ে নিতে চাইলে ক্রস ফায়ারে তারেকসহ দুই আসামি নিহত হন।বাংলাদেশে প্রথম ক্রসফায়ারে বলি হয় সিরাজ শিকদার।
ফিরে দেখা ৩৮
প্রায় সারা বছর জুড়ে ছিল ফরমালিন নিয়ে আলোচনা।কি খাবেন আর কি খাবেন না একটু সাবধানতা অবলম্ভন করলে আপনার কপালে খাবার জুটবে না কেননা মানুষের বেচে থাকার এমন কোন খাদ্য নেই যেখানে ফরমালিনের ব্যাবহার নেই,শেষ পর্যন্ত চালেও ফরমালিনের আতংক রটে।এ সম্পর্কিত সোনেলায় আমার একটি পোষ্ট
ফিরে দেখা৩৯
পাটের জিনোম সিকোয়েন্স উন্মোচনে নেতৃত্ব দেওয়া বাংলাদেশি বিজ্ঞানী মাকসুদুল আলম চিরনিদ্রায় শায়িত হলেন তার দীর্ঘদিনের কর্মস্থল হাওয়াইয়ের হনলুলুর মাটিতে।
ফিরে দেখা ৪০
কাইয়ুম চৌধুরীশিল্পী কাইয়ুম চৌধুরী। কখনো নিজে ছবি আঁকছিলেন আবার কখনো ছবি আঁকার বিষয়ে বাচ্চাদের সঙ্গে কথা বলছিলেন। কখনো একা একাই গাইছিলেন জাতীয় সংগীত, কখনো ঠোঁট মেলাচ্ছিলেন অন্যের গাওয়া ‘পুরোনো সেই দিনের কথা’ গানটির সঙ্গে। বলছিলেন শিল্প ও শিল্পী নিয়ে নিজের স্বপ্নের কথা।
ফিরে দেখা ৪১
বিশিষ্ট অভিনেতা খলিলউল্ল্যাহ খান আর নেই।সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্নালিল্লাহি…রাজিউন)। চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেয়েছেন তিনি।
ফিরে দেখা ৪২
বিশিষ্ট সাংবাদিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক জগলুল আহমেদ চৌধুরী সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার রাত ৮টা ১০ মিনিটে মারা যান তিনি।
ফিরে দেখা ৪৩
মাথার ওপর ভাদ্রের সূর্য ঢালছে গনগনে রোদ। শিশু থেকে বৃদ্ধ, মন্ত্রী, আমলা, সরকারি দল থেকে বিরোধী দল, ছাত্র, শিক্ষক, কর্মচারী, ব্যবসায়ী থেকে একে বারেই নাম গোত্রহীন সাধারণ মানুষ প্রখর রোদ উপেক্ষা করে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে দাঁড়িয়ে আছেন লম্বা সারি দিয়ে। কারও হাতে ফুলের গুচ্ছ, কারও হাতে স্তবক। পায়ে পায়ে এগিয়ে যাচ্ছেন কালো মঞ্চে চির নিদ্রায় শায়িত নজরুল সংগীতের কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমের দিকে।
ফিরে দেখা৪৪
জাতীয় স্মৃতিসৌধের স্থপতি সৈয়দ মাইনুল হোসেনকে কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
ফিরে দেখা ৪৫
প্রতি বছর বেশ কয়েকটি বিষয়ের উপর বিশ্ব নোভেল প্রাইজ দিয়ে থাকেন।এবারও তার ব্যাতিক্রম হয়নি তবে এবার পাশাপাশি দুটি রাষ্ট্র ভারত ও পাকিস্হান যারা বরাবর একে অন্যের শত্রু হিসাবে বিবেচ্য তাদের ঘরে নোভেল প্রাইজ যেন বলে দেয় মানুষের মাঝে কোন ভেদাবেদ থাকতে নেই যা আছে রাষ্ট্রের ক্ষমতার মাঝে।এ ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীরাও কম নয় তারাও বিশ্বের এই বিরল সম্মান জনক প্রাইজটি পেতে পারেন।

-{@ কিছু প্রয়োজনীয় লিং

(y) ডাউন লোড করতে পারেন ২০১৫ সালের সুন্দর একটি ক্যালেন্ডার

(y) গুগোলের চোখে ২০১৪ সাল

(y) ২০১৪ সালে আলোচিত বিমান দূর্ঘটনা

(y) বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর আলোচিত সেই কামড়

(y)জেনে নিন আপনার জেলার থানার ওসিদের ফোন নন্বরগুলো


-{@ -{@ -{@ -{@ -{@ -{@
কিছু কিছু মূহুর্ত ভূলা যায় না
কিছু কথা অব্যাক্ত ভাবে পড়ে থাকে
কখনও যায় না মুছে ফেলা
কিছু কিছু ভালবাসার নেই
দৈর্ঘপ্রস্হ,
নেই সীমানা ফুরিয়ে যাবার ফুলষ্টপ।

বছরে শেষের দিকে মায়ের পরোলক গমন ছিল জীবনের সব চেয়ে বড় অতৃপ্ততা।

-{@ সবাই ভালো থাকুন সুস্হ্য থাকুন..২০১৫ সাল কাটুক আনন্দময় অধ্যায়ে -{@

কৃতজ্ঞতায়: বিভিন্ন পত্রিকার লিং কপি এবং গুগল

৫৩৬জন ৫৩৬জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ