আমরা অনেকেই আবেগ বা জেদের বসে বলে থাকি সাইজ ডাজ নট ম্যাটার। এটি আমি মানি না। জীবনের সবকিছুই হতে হবে সাইজ মত। খাপেখাপ না মিললে সমস্যা হবেই। আপনি একজন মোটকু মানুষ,আপনার বুকের মাপ ধরা যাক ৩৬। আপনি ৪২ ইঞ্চির টি সার্ট কিনলেন, কেমন দেখা যাবে? অথবা ৩০ সাইজের কিনলেন, কি হবে এই সাইজ দিয়ে ?


আমি চিকনা চাকনা মানুষ। কোমর ৩২। আমি যদি ৪২ সাইজের প্যান্ট নেই, তাহলে এমনি করেই রাস্তায় হাটতে হবে। বাতাস খাওয়ার জন্য এটি উপযোগী হলেও সাইজ কিন্তু এখানে ম্যাটার 🙂


এখানে তালা চাবি আছে। ছোট তালায় বড় চাবি বা বড় তালায় ছোট চাবি ঢুকালে কি হতে পারে? ছোট তালায় বড় চাবি ঢুকবে ? বড় তালায় ছোট চাবি ঢুকাতে পারেন, শুধু ঘোটা ঘুটিই হবে কাজ হবে না। সঠিক সাইজের চাবি দিয়ে তালা খুলতে পারবেন, নতুবা নয়।



আপনার সন্তান বা ছোট ভাই বোনকে এমন স্যান্ডেল পরালে কেমন হয়? সাইজ যদি কোন ম্যাটার না হয়ে থাকে, তাহলে এমন স্যান্ডেল দিন ছোটদের।অথবা আপনি পায় দিন আপনার সন্তান বা ছোট ভাই বোনদের জুতা স্যান্ডেল।



রিক্সার সিট দুজনার জন্য বানানো, পাবলিক বাসে কোন সিট দুজনের জন্য কোন সিট তিন জনের জন্য। টেম্পুতে লেখা থাকে এখানে ৬ জন বসিবেন। এই সাইজের ২ জন মানূষ যদি রিক্সায় ওঠেন, বসতে পারবেন? বাসে ২ জনের সিটে এমন লোক উঠলে একজনকে তো দাঁড়িয়ে থাকতে হবে। আর ৬ জন বসিবেক টেম্পুতে কি এদের মাঝ খান দিয়ে চিড়ে বসাবেন ?
লিফট থাকে ৮ জনের, ১০ বা ১২ জনের। এই সাইজের সব হলে কেমন হয় ? লিফটে এরা উঠে বলবেন ‘ আমরা যা লেখা আছে সে সংখ্যাই উঠেছি”, চলবে লিফট ?


কুস্তি হবে, ছোট কুস্তীগির বেশ ভাব নিয়ে বললেন ‘ size doesn’t matter ‘ , কি হতে পারে ফলাফল ? বড় জোড় কাতুকুতু দিতে পারবে সে 🙂


শিশুদের ক্লাস হচ্ছে, টিচার সাইজের বিষয়টি উপেক্ষা করে, একটি ছোট হাতা ওয়ালা চেয়ারে ক্লাস নেয়া শুরু করলেন। ক্লাসের পরে সমস্ত শিশু মিলে টেনেও তো শিক্ষকের পাছা থেকে চেয়ার আলাদা করতে পারবে না ।

এমনি উদাহরন আরো দেয়া যায়। একদিন বয়সি একটি ঘোড়ার পিঠে আপনি উঠলে কি হতে পারে ? একটি চাড়া গাছের ডালে আপনি শখ করে বসে দেখুন, শিশুদের জন্য আনা সাইকেল আপনি চালিয়ে দেখুন, সাতার কাটার জন্য এক বালতি পানিতে আপনি নামতে পারেন, আমি নামবো না। জলাধারে প্রচন্ড বাতাসে ঢেউ উঠলেও এক মগ পানিতে ঢেউ কিন্তু উঠবে না, যদিও মগ একটি জলাধার।

অতএব size does matter.

 

১০৬০জন ১০৬০জন
0 Shares

৩৮টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ