বেলা ফুরোলে একদিন

খাদিজাতুল কুবরা ১০ মার্চ ২০২৩, শুক্রবার, ১১:৩৬:৩১অপরাহ্ন চিঠি ৩ মন্তব্য

প্রিয় অনিমেষ

তুমি যেদিন চলে যাবে, আমি নির্নিমিখ চেয়ে থাকব, তোমার পদতলে পিষ্ট ধূলিকণার দিকে,হাত নেড়ে যখন বলবে ভালো থেক আসি তবে,আমি টাটকা হাসি মেখে রাখব চোখে মুখে!বলব নিজের যত্ন নিও, না খেয়ে থেকোনা যেন।তারপর কি হবে? আমি কি খুব করে কাঁদব?মনে হয় না। এখানেই অন্যদের সাথে আমার তফাৎ,ভেঙে গেলেও মচকাবোনা, ভুলতে না পারলে ও চমকাবোনা। মনে পড়লে আয়োজন করে চিঠি লিখবোনা! তবে কথা দিতে পারছিনা কেমন থাকব, কেমন কাটবে তুমিহীন দিনগুলি।মনে মনে খুব করে মরে যাব,বেওয়ারিশ লাশের মত ভেতরে ভেতরে পচেগলে মাটিতে মিশে যাব।বেশ বুঝতে পারছি, ভালোবাসা ইরেজার ঘষে উঁচুনিচু দাগ রেখে মুছে যাবে কালের গর্ভে। হোয়াইট পেপার তার সৌন্দর্য হারিয়ে খসড়ার ঝুড়িতে ঠাঁই পাবে। তবে কি জানো সম্পর্কের পুরনো ডিভাইসে ডিলিট ফর এভরি ওয়ান অপশনটি কাজ করবেনা, তুমি যতই আপডেট কর ওটা শুধু তোমাকে ডিলিট ফর মি দেখাবে। এই তো সেকেলে মেয়ের সেকেলে জীবন। ভালোবাসে সে বোকার মত শর্তহীন!

অনিমেষ!

বেলা ফুরোলে একদিন নদীর ধারে একলা বসব, সন্ধ্যা নামলে সকল শোকের দাম চুকাব।বাড়ির পথ ভুলে যদি যাই তোমার দুয়ারে, চিনতে পারবে সেদিন তেমন করে,চোখ যদি ঢুকে থাকে কোটরে, চামড়ার কুঁচকানো ভাঁজে হারিয়ে কি যাবে পরিচয়?গেলে যাবে ক্ষতি নেই, তুমি রইবে কাঁসার ঘন্টা হয়ে হৃদয়ের মন্দিরে। রোজকার আরতিতে জাগ্রত রবে। গৃহস্থ খুশি হয় ভাগ্যলক্ষী প্রসন্ন হলেন ভেবে, যখন চড়ুই ঘর বাঁধে বাড়ির কার্ণিশে,আচমকা চলে ও যায় নতুন কোনো নিবাসে! আসা যাওয়ার খেলার আদিম বুনো স্বভাব মানুষের ও। সময় পেলে এসো কুয়াশা কেটে, ভোরের সাথে।যদি না পারো এসো আষাঢ়ের বাদলা দিনে,  জমলে মেঘ ঈশান কোণে, ঝাঁপিয়ে বৃষ্টি এলে আশ্রয় পাবে এ বুকে!

অনিমেষ!

অনিবার্য প্রাসঙ্গিকতায় এসে পড়ে মন্তব্য, গন্তব্য নয়;জলের তরঙ্গ সঞ্চার ঘটে আপন ঘাটে। এসব বিবিধ বিবাদের আবাদীন্তর সংসার সংসার খেলাঘরে হয়! আমিত আজন্ম বিদগ্ধ বৈষ্ণব!তোমাতে আমাতে কোনো একদিন ঘুচেছে দূরত্ব, তা স্বত্তেও নৈকট্য মেলেনি, মিলবেওনা জানা কথা। তবু ও হররোজ হারানোর ভয়ে ক্ষয় হচ্ছে মেটে রঙ ত্বক, বাড়ছে বয়সের ছাপ! খামোখাই নিজের ভেতরের পোষা বেড়ালটির আদরের বায়না , সে-ও তো ভেজা গা শুকাতে বদ্ধপরিকর! আমার চামড়ার ওম তার, আর আমার দরকার পরাশ্রয়ী আহ্লাদ! অনিমেষ! জানো ইচ্ছে করে এই স্বার্থপর বিড়ালটিকে গলাটিপে হত্যা করে মুক্ত হই আর মুক্তি দিই জগতের যত বন্ধী আছে।

অনিমেষ!

ভালোবাসা মানে ত্যাগ নয়, ভোগ নয়, ভালোবাসা মানে স্বর্গীয় অনুভব! ভালোবাসা মানে ডানা মেলে নিরুদ্দেশ উড়া নয় আবার শেকলে বন্দীত্ব ও নয়, ভালোবাসা মানে কবুতর কপোতের মত দিনভর জীবন অন্বেষণের পর খোপে ফেরা, ভালোবাসা মানে প্রতীক্ষার প্রহর ক্ষয়ে যাওয়া নয়, নয় প্ল্যাটোনিক নিরুৎসাহ, ভালোবাসা মানে এক পলক দেখার জন্য অধীর হওয়া!দেখা হলে গভীর আবেশে পরস্পরের অস্তিত্বে মিশে যাওয়া! অথচ আমাদের এসবের কিছুই হলোনা এক কেবল ভালোবাসা ছাড়া!

ইতি,

তোমার প্রিয় মোনালিসা

৩৬৭জন ২৭৫জন
0 Shares

৩টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ