আজ প্রিয় কবির জন্মদিন। নাম তাঁর দুখু মিয়া। আসানসোলের চুরুলিয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। অনন্ত দুঃখের নহরে ছিল যার বাস। নামের সাথেই যেন জীবন গড়া। জীবিকার তাগিদে কতো কিছুই না করেছেন প্রিয় কবি কাজী নজরুল ইসলাম। মসজিদের মুয়াজ্জিন, লেটোর দলে গান, রুটির দোকানে কাজ।

সেই ছোট্ট বেলায় ” ভোর হলো দোর খোলো দিয়ে” পরিচয়। এরপর লিচু চোর, খাদু দাদু, থেকে শুরু করে বিদ্রোহী, আনন্দময়ীর আগমন, চৈতী হাওয়া, পূজারিণী, অভিশাপ কতো কবিতার সাথে পরিচয়। যা বলে শেষ করা যাবে না। সাম্যের কবি দ্রোহের কবির পাশাপাশি প্রেমের ও কবি। তাই তো অবেলার ডাক কবিতায় বলেছেন ” অনেক করে বাসতে ভালো পারিনি মা তখন যারে, আজ অবেলায় তারেই মনে পড়ছে কেন বারে বারে” ।

শুধু কবিতা নয়। গানেও তিনি অতুলনীয়। শিকল ভাঙ্গার গান যেমন লিখেছেন, তেমনি লিখেছেন” তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়, সে কি মোর অপরাধ “। কিংবা” মোর প্রিয়া হবে এসো রানী দেব খোঁপায় তারার ফুল ” ।

আজ কবির জন্মদিন। বিনম্র শ্রদ্ধা কবির প্রতি। আজ শুভেচ্ছা বা শুভাশিস কিছুই কবির কাছে পৌঁছাবে না। সব কিছুর উর্ধ্বে আজ তিনি। জীবনের শেষ সময় ছিলেন নির্বাক। মস্তিষ্কের জটিল রোগে আক্রান্ত হয়ে কবির কলম থেমে যায়। বাংলা সাহিত্যে হারায় মহা মূল্যবান সম্পদ। কবি খুব অল্প সময় লেখার সুযোগ পেয়েছেন। এই অল্প সময়ে বাংলা সাহিত্য ভান্ডার সমৃদ্ধ করে গেছেন। ওপারে ভালো থাকুন প্রিয় কবি। আল্লাহ আপনাকে জান্নাতুল ফেরদাউস দান করুন।

ছবি সংগ্রহ – সোনেলা থেকে।

৭০জন ৭০জন
0 Shares

২টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ