পৌরানিক প্রেম,নাগরিক ব্যাথা।

বায়রনিক শুভ্র ২০ ফেব্রুয়ারি ২০১৭, সোমবার, ০১:৪৬:৫৮অপরাহ্ন বিবিধ ৮ মন্তব্য

একটি হিন্দি সিনেমার কল্যানে মর্তের রাজা “পুরর্বা” ও স্বর্গ অপ্সরা “উর্বসী” এর প্রেম কাহিনী প্রায় সবার জানা । আসুন আজকে আমরা গ্রীক মিথোলজির “অর্ফিউস”(Orpheus) ও “ইউরিদাইস” এর প্রেম কাহিনী শুনি ।

গ্রীক পুরান মতে “অর্ফিউস” হচ্ছেন উপদেবী ক্যালিওপীর পুত্র । “অর্ফিউস” সংগীতের দেবতা অ্যাপোলোর কাছ থেকে একটি বীনা উপহার পান । এবং তাতে এমন সুর তুলতেন যে মানব,দানব,জীবযন্তু,গাছপালা সবাই বিমোহিত হয়ে পড়ত । এই সংগীত প্রতিভার কারণেই “অর্ফিউস” এর প্রতি প্রেমাসক্ত হয়ে পড়ে বনপরী “ইউরিদাইস” এবং প্রেম একসময় বিয়েতে গড়ায় । “অর্ফিউস” ও “ইউরিদাইস” বেশ সুখে শান্তিতেই বসবাস করতে থাকেন । কিন্তু মৌমাছির দেবতা “অ্যারিস্টিউস” “ইউরিদাইস” এর প্রতি কাম আসক্ত হয়ে তাকে ধর্ষণ করতে উদ্যত হয় । “ইউরিদাইস” এই দেবতার হাত থেকে পালাতে গিয়ে সর্প দংশনে মৃত্যু বরণ করে । শোকার্ত “অর্ফিউস” তাঁর বীণা বাজাতে বাজাতে পাতালপুরীতে মৃতের দেশে উপস্থিত হন এবং বীণা বাজিয়ে পাতালের রাজা রানীকে সন্তুষ্ট করে “ইউরিদাইস” কে মর্ত্যে ফিরিয়ে নিয়ে যাওয়ার অনুমতি পান । কিন্তু “অর্ফিউস” কে শর্ত দেওয়া হয় যে, পাতালপুরীর পথ শেষ না হয়া পর্যন্ত “অর্ফিউস” তাঁর পত্নীর দিকে তাকাতে পারবে না । আর যদি তাকায় তাহলে “ইউরিদাইস” কে চিরতরে হারাতে হবে । “অর্ফিউস” এই শর্ত মেনেও নেয় ।

কিন্তু পাতালপুরীর পথ শেষ হওয়ার কিছু আগে “অর্ফিউস” দুর্বলতা বসত তাঁর পত্নীর দিকে তাকিয়ে বসেন । ফলাফলে শেষ বিদায় জানিয়ে “ইউরিদাইস” মৃত্যুর রাজ্যে চিরকালের মতো হারিয়ে গেলো ।

“পুরর্বা” ও স্বর্গ অপ্সরা “উর্বসী” এর প্রেম কাহিনী মোটামুটি অনেকেই জানেন,এর বাইরে জিশান ভাই এই ব্লগেই বিষয়টি নিয়ে লিখেছিল। তাই আমি নতুন করে আর কিছু লিখছি না । সেই গল্পের ফিনিসিং টাও প্রায় এরকম । স্বর্গের দেবতারা মর্তের মানুষের সাথে তাদের ভোগের সামগ্রী “উর্বসী”র প্রেম মেনে নিতে না পেরে শর্ত জুড়ে দিয়েছিল যে এরা কেউ কাউকে সুর্যের আলোয় উলঙ্গ দেখতে পারবে না । শর্ত মেনেই “পুরর্বা” ও “উর্বসী” এর রাত্রিকালীন বিহার চলছিল । কিন্তু কূট দেবতারা এই দুজনের প্রেম মেনে নিতে পারছিল না । ফলে ছল করে মধ্য রাতে সুর্য দেব কে উদিত হতে বাধ্য করেন । এবং সেই আলোয় পুরর্বা ও উর্বসী একে অপরকে নগ্ন অবস্থায় দেখে ফেলেন । ফলে উর্বসী চিরকালের জন্য পুরর্বার কাছ থেকে হারিয়ে যায় ।

দুইটিই পৌরাণিক গল্প । এর মধ্যে সত্যের গন্ধ খুজতে যাওয়া বোকামি । কিন্তু দুইটি গল্পেরই এন্ডিং এক রকম ।

(প্রেম তখন যেমন ছিল, এখনও আছে। তখন যেমন প্রেমে দুঃখ,কষ্ট,বেদনা ছিল। এখনও তেমন আছে। সময় বদলে গেছে,কিন্তু প্রেম একই ধারায়,একই বেগে বহমান।)

৬৪৩জন ৬৪২জন
0 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ