পৃথিবীর পথে পথেঃ ভ্রমণ কাহিনী , স্টরম্বলী ভল্কানিক আইল্যান্ড, ইটালি ,সময় কাল ২০১৮ ,২য় পর্ব

 

 

“Volcanoes are nature’s reminders that beneath the surface lies a world of hidden wonders and dangers”

 

এই স্টরম্বলী আইল্যান্ড ঘুরতে ঘুরতে আমার কাছে উপরের উক্তিটি মনে হছিলো । এই আইল্যান্ডর নিচে আছে একটা ভয়ংকর জগৎ।কিন্তু মানুষ অনেক সময় ইগনোর করে এখানে বাস করতে থাকে ।

যা হয়ে ছিল ১৯৩০ সালের ১১ই সেপ্টেম্বরে । ২ সেকেন্ডের ব্যাবধানে ২টি ভয়ংকর এক্সপ্লোসান হয়। এতো বিরাট আওয়াজ হয়েছিলো যা ৬০ কিমি দূর থেকেও শুনা গেছে। ছাই , ডেবরী, লাভা আগুন ২৫০০ মিটার পর্যন্ত উপরে  উঠেছিলো ।  ৩০ টন ওজনের বিরাট বিরাট ব্লক ‘জিন্সত্র’ তে গিয়ে পড়ে। আর যা ৪০ মিনিট ধরে চলতে থাকে । পাশে ‘সবারটনো’ নামে যে চার্চ আছে তা এভ্যালাঞ্ছে ঢেকে যায়। আর একটা এভ্যালাঞ্ছ নিচে সমুদ্রের কাছে যে জায়গাটি আছে যার নাম “sciaradel Fuoco” সেখানে গিয়ে পড়ে। ৩জন মানুষ মারা যায় এভ্যেলাঞ্ছে ৪০  জন মানুষ ফুটন্ত পানিতে পড়ে মারা যায়। তাছাড়া বিরাট একটা সুনামি হয়।

এরপর সেখানে বসবাস কারি মানুষ আমেরিকা,অস্ত্রেলিয়া সহ বিভিন্ন দেশে চলে যায় ঘরবাড়ি ফেলে দিয়ে। এখানে আর তারা ফিরে আসেনি । এখন যারা আছে তারা আদিবাসী নয় ,ইটালি থেকে আসা টুরিস্ট ব্যাবসা করার জন্য আসা। সংখ্যায় খুব কম। পরিবার নিয়ে থাকেনা।

এই আইল্যান্ড আর আগ্নুৎপাত নিয়ে একটা ফিল্ম বানানো হয় । তারপর থেকে টুরিস্ট দের আকর্ষণ বেড়ে যায় । মানুষ আসতে থাকে দেখার জন্য পৃথিবীর নানা প্রান্ত থেকে।

পরের দিন আমাদের দেখার পালা ট্রলারে করে সমুদ্রে যেয়ে একেবারে জ্বালামুখ থেকে লাভা গড়িয়ে পড়ার জায়গাটিতে যাওয়া । সেখান থেকে উঁচু পাহাড়ের ঢাল সমস্তটা দেখা যাচ্ছিলো। যেখানে উঠা বা ছোঁয়া সব নিষেধ নিরাপত্তার জন্য। প্রতিনিয়ত এখান থেকে একটু শক্তিশালী উদগিরন হলেই লাভা গড়িয়ে নিচে নামে। যে জায়গাটি কাছাকাছি কিন্তু নিরাপদ আমরা সেখানে নেমে হেঁটে দেখে বেড়ালাম। আমাদের সাথে অনেক টুরিস্ট ছিল।

তারপর ফিরে এসে ঘোড়া টানা গাড়ীতে ছোট্ট জায়গাটি ঘুরে ফিরে দেখে নিলাম। তারপর ফেরার পালা। এই হল আমাদের অভিযান ।

 

 

ফেরার পথে নিচের কথাটি বারে বারে মনে হচ্ছিলঃ

” A volcano is a glimpse into the depth and power of the planet we call home”

লেখকঃ হুসনুন নাহার নার্গিস,লন্ডন

৬৩জন ৬৩জন
0 Shares

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ