আবু খায়ের আনিছ। সোনেলা ব্লগবাড়ির কনিষ্ঠতম সদস্যদের একজন। কনিষ্ঠ!! কে বললো? লেখা পড়েই দেখুন তো আন্দাজ করতে পারেন কিনা!! আমিতো পারিনি। শুরু থেকেই দূর্দান্ত বিশ্লেষণ সমৃদ্ধ সমসাময়িক লেখা দিয়ে অভিজ্ঞ ব্লগারের মতই হাতেখড়ি হয়েছে তার। এরপর থেকে বুলেট গতিতে ছুটে চলেছে তার কলম ক্ষুরধার। অত্যন্ত ধৈর্য্যশীল লেখক বেশ কএকটি বড় ধারাবাহিক ( যেমন লাশ, ওরা চারজন) উপহার দিয়েছেন আমাদের, পুরোমাত্রায় সাসপেন্স সহকারে। তার সবচাইতে বড় গুণ, সমালোচনা কে পজিটিভলি গ্রহণ করতে পারার ক্ষমতা। বানান ভুল, বানান ভুল বলে কানা তালা লাগিয়ে দিয়েছি, ভয়ে ভয়েই থাকতাম, এই বুঝি রেগেমেগে বলে বসে ধুরছাই লিখবোই না আর। কিন্তু না, যত্ন সহকারে তার ভুল গুলো সে দূরে সরিয়ে দেবার চেষ্টা করে যাচ্ছেন, যা একজন সত্যিকারের লেখকই করে থাকেন।
প্রচুর বই পড়েন তিনি, যা তার লেখার অক্ষরেই প্রতিফলিত হয়।
আজ এই লেখক তার শততম লেখা পোস্ট করলেন আমাদের ব্লগে। আমি হিংসিত, তিন বছরে যা করেছি, সে কিনা মাত্র ১ বছর ১৫ দিনেই!! আমার চোখে আনিছের সেরা ১০ টি পোস্ট শেয়ার করছি।

১। আমার যত ভাবনা
শিক্ষক দেরী করে এলে, কিংবা মাঝে মাঝে পড়ায় ফাঁকি দিয়ে লিখে ফেলেছে কত শত ভাবনা। ভাবনাগুলো সত্যিই চমৎকার, ভাবিয়ে দেবার মতো। আমার পছন্দ ছিল “প্রকৃতির কি খেয়াল, যখন আমি কাঁদি তখন আমার চশমা কাঁদে না, কিন্তু যখন চশমা  কাঁদে (বৃষ্টির পানি কাচের উপরে লেগে নিচে পড়ে) তখন আমি কাঁদি না।”

২। খুনির কোন ধর্ম নাই, খুনি কখনো কোন ধর্মের হতে পারেনা।
সমসাময়িক পোস্টে সে সবসময়ই সিদ্ধহস্ত। লেখাটি বেশ ভালো ছিল।

৩। বাড়ী
সবাই একটি বাড়ী চায়, একটি নিজস্ব বাড়ি, যেখানে নিঃশ্বাস গুলো এয়ারকুলারের মতো জীবানুবিহীন করে বাঁচিয়ে রাখে পরবর্তী নিঃশ্বাসগুলো। লেখাটি সুন্দর ছিল।

৪। ভিউ কার্ড
নস্টালজিক পোষ্ট

৫। অসমাপ্ত প্রেম
সুন্দর একটি মেসেজ ছিলো লেখায়। ইদানিং সিগা্রেটের এর বিজ্ঞাপন গুলো খুব সুন্দর বানায়। নিরুৎসাহিত করার নামে উৎসাহিত করে।

৬। একান্ত অনুভূতি
কিছু গান আর কবিতার লাইনকে নিজের অনুভূতি দিয়ে সাজিয়েছেন এই লেখায়। আমার কাছে নাম্বার ওয়ান এই পোস্ট।

৭। বন্ধু তোমায় মনে পড়ে
বন্ধু হামিদুল কে নিয়ে বেশ আবেগময় লেখা।

৮। বাস্তবতা
কবিতা বেশি লেখেন না তিনি। এটি কবিতার আদলে নিজের একান্ত কিছু অনুভূতির কথা।

৯। ভাবনা
আমি পার্কের বেঞ্চিতে বসা অই তাকে দেখে কি ভাবছি, লিখে ফেলা যায় অনায়াসে? কি সে আমাকে নিয়ে কী ভাবছে? তা কি কখনো ভাবি আমরা? আনিছ ভাবে। 🙂 তার ভাবনার পথ বেশ সুদীর্ঘ।

১০। আমার বই পড়া…স্মৃতিচারণ
এটি আনিছের শততম পোস্ট, এবং সেঞ্চুরি যা দিয়ে হলে সবচাইতে বেস্ট হতো, সেরকমই পোস্ট। আজো বই এর বিকল্প কাউকে খুঁজে পাওয়া যায়নি, যাবেও না।
—————————————এভাবে লেখার মাঝেই আগামী প্রত্যেকটি দিন তার হোক, সোনেলা ব্লগের সবার পক্ষ থেকে শুভকামনা তার জন্য অফুরন্ত।   -{@   -{@

৬৫৬জন ৬৫৬জন
0 Shares

৮৭টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ